আপডেট
১৩-০৯-২০১৮, ০২:০৯

সময় আগানোর বিষয়ে ঐক্যমতে আইওসি- জাপান অলিম্পিক অ্যাসোসিয়েশন

tokyo-20201
অ্যাথলিটদের অতিরিক্ত গরম এড়াতে আর দিনের আলোয় অধিকাংশ ইভেন্ট শেষ করতে, ২০২০ টোকিও অলিম্পিক চলাকালীন স্থানীয় সময় ১ ঘন্টা এগিয়ে আনতে যাচ্ছে আয়োজক জাপান। এ ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছে আইওসি ও জাপান অলিম্পিক অ্যাসোসিয়েশন। কর্মকর্তাদের বিশ্বাস 'ডে লাইট সেভিং পদ্ধতির' ফলে সব জটিলতার অবসান ঘটবে।

 

দামামা বেজে গেছে অনেক আগেই, অপেক্ষাটা মাত্র বছর দেড়েকের। এশিয়ার তৃতীয় শহর আর দ্বিতীয়বারের মতো জাপানের টোকিওতে বসছে 'দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ' অলিম্পিক। তবে এ নিয়ে এখন দোদুল্যমান এক সমস্যায় আয়োজক জাপান।

শিডিউল অনুসারে ৩২তম অলিম্পিক মাঠে গড়াবে ২৪ জুলাই থেকে ৯ আগস্ট। অথচ এই সময়ে জাপানের গড় তাপমাত্রা থাকে ৭৯ ডিগ্রি ফারেনহাইট। আর আলো থাকে মাত্র ১০ ঘন্টারও কম। ফলে দিনের আলোয় ইভেন্টগুলো শেষ করা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

তাইতো এ সমস্যা সমাধানে গেমস শুরু হওয়ার, পর জাপানের ঘড়ির কাটা ১ ঘন্টা এগিয়ে আনার ব্যাপারে সম্মত হয়েছে আইওসি ও জাপান অলিম্পিক অ্যাসোসিয়েশন। এবার অপেক্ষাটা আনুষ্ঠানিক ঘোষণার।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সহ-সভাপতি জন কার্টজ বলেন, সময় এগিয়ে আনার ব্যাপারে আমরা একটা সিদ্ধান্তে ঐক্যবদ্ধ হয়েছি। আমার মনে হয় এ ছাড়া আমাদের অন্যকোন পথও খোলা নেই। অবশ্য চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আমাদের আরো বেশ কিছু ধাপ সম্পন্ন করতে হবে। আইওসির পরবর্তী সভায় এ বিষয়টি প্রধান এজেন্ডা হিসেবে তোলা হবে। এছাড়া অলিম্পিকে অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গেও আলাপের ব্যাপার রয়েছে।


এর ফলে দুটি ব্যাপার হবে। এক, অ্যাথলিটদের প্রচন্ড তাপদাহ থেকে মুক্তি মিলবে। আর দ্বিতীয়টি হলো নির্দিষ্ট সময়ে দিনের আলোয় সবগুলো ইভেন্ট সম্পন্ন হবে।

টোকিও ২০২০ অলিম্পিক কমিটির চেয়ারম্যান ইয়োশিরো মরি বলেন, আমাদের বলা হয়েছিলো ১ মাস পিছিয়ে অক্টোবরে গেমসটি আয়োজন করতে। তবে সেটা করতে হলো আরো বেশি সমস্যার সম্মুখীন হতে হবে। আমরা টোকিওর নগর কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। 'ডে লাইট টাইমিংয়ের জন্য তারা রাজি হয়েছেন।

১৯৬৪ টোকিও অলিম্পিকেও একই সমস্যার সম্মুখীন হয়েছিলো আয়োজক জাপান। সেবার ১ মাস পিছিয়ে ১০ অক্টোবর থেকে শুরু হয়েছিলো গ্রীষ্মকালীন অলিম্পিকের ১৫তম আসর।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে