আপডেট
২১-০২-২০১৫, ১৫:৫৯

ফেসবুকে যেভাবে করতে হবে ভিডিও কল

ফেসবুকে যেভাবে করতে হবে ভিডিও কল
ফেসবুক ভিডিও কল করতে প্রথমেই এতে লগ-ইন করতে হবে ফেসবুক.কম/ভিডিওকলিং লিংকটি ক্লিক করলে একটি পেজ অানবে যেখানে লেখা থাকবে Get Started লেখা একটি বাটন। এটিতে ক্লিক করতে হবে।
যিনি এই সেবাটি চালু করতে চান তার কতজন বন্ধু এরই মধ্যে ফেসবুক ভিডিও কলিং সেবা চালু করেছেন নিচে সেটির একটি তালিকা অাসবে। এক অর্থে চালু হয়ে গেল ফেসবুক ভিডিও কলিং।

এবার চ্যাট অপশনে কিছু পরিবর্তন দেখা যাবে। আগে চ্যাটিং বারে শুধু মিনিমাইজ করার একটি অপশন থাকতো সেখানে এখন দেখা যাবে Start a video call এবং Settings নামে দুটি বাটন।

চ্যাট অপশন থেকে যেকোনও একজন অনলাইন বন্ধুর নামের উপর ক্লিক করে এরপর চ্যাটবারের উপরের দিক থেকে ‘Start a video call’ ক্যামেরা চিহ্নঅলা বাটনে ক্লিক করতে হবে।

এবার স্বয়ংক্রিয়ভাবে একটি সফটওয়্যার ডাউনলোড শুরু হবে। এটি স্কাইপ ভিডিও প্রযুক্তির সঙ্গে ব্রাউজারকে কম্প্যাটিবল করার জন্য একটি অ্যাড-অনস সফটওয়্যার। ডাউনলোড শেষে সফটওয়্যারটি কম্পিউটারে ইন্সটল করলে ভিডিও কল করার সুযোগ তৈরি হবে।




এখন যাকে ভিডিও কল করতে তাকেও একই পদ্ধতিতে সফটওয়্যারটি সেটআপ করতে হবে। দুটি কম্পিউটারে সফটওয়্যার ইন্সটলের পরে সেটআপ ঠিকমতো না হলে ভিডিও কল করা যাবে না। সেটআপ হয়ে যাওয়ার পরে আবার চ্যাটবার থেকে যাকে কল করবেন তার নামের ওপর ক্লিক করলে চ্যাটবার ওপেন হবে। আবারও ‘Start a video call’ বানটটিতে ক্লিক করতে হবে। ক্লিক করলে ভিডিও কলের জন্য আমন্ত্রণ জানাতে শুরু করবে ব্রাউজার নিজেই। একটি পপ আপ উইন্ডো কিছু বার্তা দেখাতে থাকবে।

যার সঙ্গে কথা বলতে চান তার প্রান্তেও কল এসেছে এমন একটি পপ আপ বার্তা দেখাবে। ওই বার্তায় কল রিসিভ করার একটি অপশন। মাউস দিয়ে 'অ্যানসার' বাটনে ক্লিক করলে চালু হয়ে যাবে ভিডিও কলিং।

কীভাবে ভিডিও কল করতে হবে তা এই https://www.facebook.com/help/439078162792430/ লিংকে গেলে আরও বিস্তারিতভাবে জানা যাবে।তবে ভিডিও কল করার আগে হেডফোন এবং ওয়েবক্যামের সেটিংস ঠিকঠাক আছে কি না তা আগে চেক করতে হবে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে