আপডেট
১২-০৭-২০১৮, ২০:৪৮

'বিদেশি কূটনীতিকদের নির্বাচনী দৌড়-ঝাঁপ শিষ্ঠাচার বহির্ভূত'

elec-diplo-7pm
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের রাজনীতিতে আবারো শুরু হয়েছে বিদেশি কুটনীতিকদের দৌড়-ঝাঁপ। দেয়া হচ্ছে নানা প্রেসক্রিপশনও । তবে দেশের নির্বাচন নিয়ে বিদেশিদের কথা বলাকে শিষ্টাচার বহির্ভূত বলছেন সাবেক কুটনীতিকরা। একইসঙ্গে নির্বাচনের আগে বিভিন্ন রাজনৈতিক দলের সরকারের ওপর চাপ সৃষ্টিরও সমালোচনা করেন তারা।
 
একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে মুখোমুখি রাজনৈতিক প্রধান দু' দল। অন্দর রাজনীতি সরগরম বরাবরই, তার সাথে নির্বাচন নিয়ে পর্দার সামনে বা আড়ালে চলছে কুটনীতিকদের নানা তৎপরতা।
 

একটি সুষ্ঠু ও অর্থবহ নির্বাচন অনুষ্ঠানি বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মুখ খুলেছেন। একই সাথে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারও সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানে জোরালে দাবী জানিয়েছেন।

  হুমায়ুন কবির বলেন, যেহেতু আমরা বৈশ্বিক উপাদানের প্রতি জাতীয়ভাবে অঙ্গীকারবদ্ধ সেকারণেই বাইরের দেশেও বিভিন্ন আলোচনা হয়।

তবে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে কুটনীতিকদের এমন তৎপরতা শিষ্টাচার বহির্ভূত মনে করেন সাবেক কুটনীতিকরা। পাশাপামি কুটনীতিকদের বিষয়ে দেশীয় রাজনৈতিক দলগুলোর অবস্থানও প্রশ্নবিদ্ধ।

 সাবেক তথ্যমন্ত্রী অধ্যাপক আবু সাঈদ বলেন, অংশগ্রহণমূলক নির্বাচন চায় তারা, আমরাও চাই, তবে তার অর্থ এই না দুরভিসন্ধের আড়ালে তারা যদি ভিন্ন রূপ আনতে চায় তাতে আমার আপত্তি আছে।


ওয়ালিউর রহমান (সাবেক রাষ্ট্রদূত) বলেন, কূটনৈতিক শিষ্ঠাচার বহির্ভূত কথা বলেছেন। আমাদের আভ্যন্তরীণ বিষয় নিয়ে তাদের কথা বলা অনভিপ্রেত।

তাদের মতে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি সংঘাতময় হয়ে উঠলে তার সুযোগ নিতে পারে ইসলামী কট্টরপন্থী জঙ্গী সংগঠনগুলো। এমন আশঙ্কার কারণে বাংলাদেশের নির্বাচন পশ্চিমা প্রভাবশালী দেশগুলোর কাছে গুরুত্বপূর্ণ বলা হলেও সেটিও গ্রহযোগ্য নয়।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে