কলকাতা অফিস
আপডেট
১১-০৭-২০১৮, ১৯:৪৩

ইভটিজার থেকে বাঁচাবে ‘দ্য উইনার্স’

police
এবার ইভটিজার থেকে বাঁচাবে কলকাতার ‘দ্য উইনার্স’। কলকাতা পুলিশের বিশেষভাবে প্রশিক্ষিত নারী পুলিশ বাহিনী এটি। মূলত নারীদের সম্ভ্রম-রক্ষার জন্য কলকাতা পুলিশের এই বিশেষ উদ্যোগ। যা ইতিমধ্যেই বেশ আলোচনায় এসেছে।

ইভটিজিং ও শ্লীলতাহানির ঘটনায় অন্য রাজ্যের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ। রাজ্যের অন্য জেলাগুলোর চেয়ে কোনো এ ক্ষেত্রে পিছিয়ে নেই রাজ্যটির রাজধানী কলকাতাও। রাস্তায়, বাজারে, মেট্রো স্টেশনে কিংবা চলন্ত বাসে পথচলতি মেয়েদের ইভটিজিংয়ের শিকার হতে হয়নি এমন তরুণী হয়তো খুঁজেই পাওয়া যাবে না শহরে!

সবক্ষেত্রে অভিযোগ না হওয়ায় সঠিক পরিসংখ্যান নেই কলকাতা পুলিশের নার্ভ লাল বাজারে অভ্যন্তরের রেকর্ড রুমে। যদিও দক্ষ পুলিশ কর্মকর্তা রাজীব কুমার কলকাতার নগরপালের দায়িত্ব নেওয়ার পর গত কয়েক বছর ধরে কলকাতা পুলিশের সক্রিয়তায় নিম্নগামী এসব ঘটনা।

তবুও একেবারে তা শূন্যের কোঠায় নামিয়ে আনতে কলকাতা পুলিশ এবার নারী পুলিশ নিয়ে এমন বিশেষ প্রমীলা বাহিনী গড়ল।

বুধবার (১১ জুলাই) দুপুর থেকে সেই প্রমীলা বাহিনী মোটরসাইকেল নিয়ে টালা থেকে টালিগঞ্জ বেহালা থেকে বজবজ ছুটে বেড়াবে। এদিন এই কর্মসূচির আনুষ্ঠানিক যাত্রা শুরু করলেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার নিজেই।

আপাতত ৯১ নারী পুলিশ নিয়ে গড়া হয়েছে এই-বাহিনী। তবে, খুব শিগগিরই সেই সংখ্যা বাড়ানো হবে।


প্রমীলা বাহিনীর কাজ কি হবে, কিভাবেই বা করবেন তারা এই কাজ? এর উত্তরে পুলিশ সদর দফতর বলছে, কোথাও সাদা পোশাকে, কোথাও বা সাধারণ পোশাক পরে। কখনো বাসে যাত্রী হয়ে তো- কখনো বা স্কুল-কলেজের সামনে পড়ুয়া সেজেই থাকবে পুলিশের এই প্রমীলা বাহিনী।

কখনো ধর্মতলা, নিউমার্কেট কিংবা গড়িয়াহাটের গিঞ্জি গলির মধ্যে এ্যগ-রোলের দোকানে দাঁড়িয়ে রোল খেতে খেতে নজর রাখবেন আশপাশের নারী-তরুণীর দিকে। পথচলতি নারী-তরুণীরা কোনোভাবে উত্ত্যক্ত হচ্ছেন কিনা। কিংবা কেউ তাদের অনুসরণ করছেন কিনা- নজরদারি চালাবে এই বাহিনী।  

প্রেমিক রোমিওদের ধরতেও নানা রকম প্রযুক্তির সহযোগিতা নেবে এরা। এর জন্য তাদের বেশ কয়েকমাস প্রশিক্ষণ নিতে হয়েছে লাল-বাজারের অভিজ্ঞ পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে।

এমন কি মোটরসাইকেল নিয়ে স্ট্যান্টবাজিও রুখতে তৎপর হবে পুলিশের এই বিশেষ দল।

 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে