SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

রাত পোহালেই ভাষার মাস, শুরু হবে একুশে গ্রন্থমেলা

Update: 2017-01-31 09:27:30, Published: 2017-01-31 09:27:30
book-fair-copy
রাত পোহালেই ভাষার মাস, ফেব্রুয়ারি। শুরু হবে বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা। এ বছর বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৪ লাখ বর্গফুটের মতো বিশাল পরিসরে অনুষ্ঠিত হবে মেলা। সোহরাওয়ার্দী উদ্যানকে ১২টি চত্বরে সাজিয়ে মেলার প্রাঙ্গণ পূর্ব থেকে পশ্চিমে সরিয়ে আনা হয়েছে। এখানেই রাখা হচ্ছে শিশু কর্নার। বইয়ের মোড়ক উন্মোচনের জন্য এবার প্রথমবারের মতো মঞ্চও হচ্ছে উদ্যানে।

রঙের এই প্রলেপ বলে দিচ্ছে দোড়গোড়ায় প্রাণের মেলা। বইপ্রেমীদের জন্য আয়োজনের কমতি নেই মেলা প্রাঙ্গণ জুড়ে। ৪শ ৯টি প্রতিষ্ঠানের ৬শ ৬৩ স্টলের শেষ সময়ে চলছে বিশাল এক কর্মযজ্ঞ। সব স্টলেই চলছে কাঠের কাজ। মিস্ত্রির অলস বসে থাকার উপায় কই।

রাংতা আর নানা রঙের কাপড় সেলাইয়ের জন্য মেলা প্রাঙ্গনেই ঘুরছে এ চাকা। বর্ণমালা ছাড়া চিন্তাই করা যায় না ভাষার মেলা। সোলায়ও ফুটিয়ে তোলা হচ্ছে নানা অক্ষর। ২৩ জানুয়ারি স্টল বরাদ্দের পর এ বছরের মেলার জন্য , কিছুটা বাড়তি সময় পেয়েছে প্রতিষ্ঠানগুলো।

তারা বলেন, এবার একটু বেশি সময় পাওয়া গেছে। কাজ ভালই চলছে। শেষ মুহুর্তে বাকি যে কাজ গুলি রয়েছে তা শেষ করা হচ্ছে।

গ্রন্থমেলা কমিটি'র পক্ষ থেকে জানানো হয়েছে, মেলা ছুটির দিন বাদে দুপুর ৩টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত খোলা থাকবে। এবারো ছুটির দিনগুলোতে সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত শিশু প্রহর থাকছে। আর, ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত খোলা থাকবে। থাকছে গুগল স্ট্রিটে মেলার পুরো ম্যাপ। ইন্টারনেটের সাহায্য নিয়ে দর্শনার্থীরা পৌছে যেতে পারবেন কাঙ্ক্ষিত স্টলে।


অমর একুশে গ্রন্থমেলা কমিটি সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন,  এখন যে কাজ গুলি রয়ে গেছে তা খুব সামান্য। আমাদের লক্ষ্য প্রতিদিন যেনো সর্বোচ্চ সংখ্যক বইয়ের মোড়ক উন্মোচনের সুযোগ দেয়া যায়।

পুরো বছর জুড়ে বই প্রকাশনার একটি বড় অংশ জুড়ে থাকে অমর একুশে গ্রন্থমেলা। এ মাসের প্রকাশিত হয় নানা ধরনের বই। এই মেলা প্রাঙ্গন শেষ করে এনেছে তার প্রস্তুতি। ভাষা আন্দোলনের মাসে পুরো জাতি আবারো তার অগ্রজদের শ্রদ্ধা জানাবেন এ মেলার মাধ্যমে।

Update: 2017-01-31 09:27:30, Published: 2017-01-31 09:27:30

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে