মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর কড়া সমালোচনায় ট্রাম্প

Update: 2017-01-12 14:16:02, Published: 2017-01-12 14:16:04
-trump-confer


নিজের ব্যক্তিগত জীবন নিয়ে রাশিয়ার কাছে নাজুক ও স্পর্শকাতর তথ্য রয়েছে গণমাধ্যমে প্রকাশিত এমন খবরের নিন্দা জানিয়েছেন নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভুল তথ্য দেয়ায় মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোরও কড়া সমালোচনা করেন তিনি। এছাড়া, প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট নিবার্চনে রাশিয়ার সাইবার হামলার কথা স্বীকার করেছেন ট্রাম্প।

আর মাত্র ৮দিন পরই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এ অবস্থায়, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বুধবার, প্রথমবারের মতো নিউইয়র্কে সংবাদ সম্মেলন করেন তিনি। এতে, সম্প্রতি সিএনএন সহ বেশ কয়েকটি গণমাধ্যমে রাশিয়ার সঙ্গে তাকে জড়িয়ে ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র সমালোচনা করেন ট্রাম্প। নিজের ব্যক্তিগত জীবন নিয়ে রাশিয়ার কাছে স্পর্শকাতর তথ্য রয়েছে- মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর বরাত দিয়ে প্রকাশিত ওইসব খবর মিখ্যা ও ভিত্তিহীন উল্লেখ করে এ ধরনের ঘৃণ্য কাজ জার্মানির নাৎসিরা করতো বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্তি করেন পরবর্তী এই মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, 'এটা সত্যিই লজ্জাজনক যে গোয়েন্দা সংস্থাগুলো এ ধরনের মিথ্যা ও বানোয়াট তথ্য প্রকাশ করেছে। এগুলোর কোনভাবেই গণমাধ্যমে আসা উচিত হয়নি। আমি সবগুলো প্রতিবেদনই পড়েছি। এটা নিশ্চিত বিরোধীদলের সদস্যরা মিলেই এ ধরণের মর্যাদাহানিকর কাজ করেছে।'

এছাড়াও, সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটির বেশ কয়েকজন শীর্ষ নেতার ইমেইল হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার সংশ্লিষ্টতার কথা স্বীকার করেন ডোনাল্ড ট্রাম্প। যদিও, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার রাশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করার প্রক্রিয়া অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ট্রাম্প বলেন 'আমার মনে হয়, হ্যাকিং এর পেছনে রাশিয়ার হাত ছিল। তবে, শুধু রাশিয়া নয়, আমি মনে করি আমরা আরও অনেক দেশ ও ব্যক্তির দ্বারাই হ্যাকিংয়ের স্বীকার হয়েছি। পুতিন যদি আমাকে পছন্দ করেন, তবে এটি আমার দায়, বরং আমি মনে করি এটি আমার সম্পদ।'

এছাড়াও, রাশিয়ার সঙ্গে আর্থিক লেনদেনের বিষয়ে ট্রাম্প গোপনীতা রক্ষা করছে, হোয়াইট হাউজের এমন অভিযোগের জবাবে রাশিয়ার সঙ্গে তার কোন ধরনের ব্যবসায়িক লেনদেন নেই বলেও সাংবাদিকদের জানান ট্রাম্প। নিজের দুই ছেলের ব্যক্তিগত ব্যবসা নিজেই দেখভাল করেন বলেও জানান তিনি। সম্প্রতি অ্যাটর্নী জেনারেলের নিয়োগ নিয়ে মার্কিন সিনেটে বিতর্কের মধ্যেই আগামী ২ সপ্তাহের মধ্যেই সুপ্রিম কোর্টের বিচারপতিদের মনোনয়ন চূড়ান্ত করা হবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন ট্রাম্প।

এদিকে, রিপাবলিকান সিনেটর জেফ সেশন্সকে ট্রাম্প আ্যটর্নি জেনারেল হিসেবে মনোনয়ন দিলেও, তাকে চূড়ান্ত নিয়োগ দেয়ার বিষয়ে সিটেনে অনুষ্ঠিত শুনানিতে এর বিরোধিতা করেছেন ডেমোক্র্যাট সিনেটর কোরি বুকার। অতীতে কখনও অ্যাটর্নি জেনারেলের মনোনয়ন নিয়ে বিতর্ক না হলেও, এবার সিনেট সদস্যদের বিষয়টি নিয়ে বেশ বিতর্ক হচ্ছে বলে জানায় গণমাধ্যম।




Update: 2017-01-12 14:16:02, Published: 2017-01-12 14:16:04

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv