SOMOYNEWS.TV

বইমেলায় ভ্রমণ বিষয়ক সাহিত্যের সংখ্যা হাতেগোনা

Update: 2017-02-08 09:11:10, Published: 2017-02-08 09:11:10
book-fair-8am-copy
অমর একুশে গ্রন্থমেলায় কবিতা গল্প আর উপন্যাসের ভিড়ে ভ্রমণ বিষয়ক সাহিত্যের সংখ্যা হাতেগোনা। পাঠকরা বলছেন, দিনব্যাপী খোঁজ করে ও তারা মিলাতে পারছেন না পছন্দের হিসেব নিকেশ। লেখকদের অভিযোগ, ভ্রমণ বিষয়ক বই ছাপাতে আগ্রহী নয় প্রকাশকরা। অন্যদিকে, মানসম্পন্ন লেখার অভাবকেই দায়ী করলেন প্রকাশকরা।

অজানাকে জানা আর অদেখা কে দেখার কৌতুহল মানুষের সহজাত। বই এর কালো অক্ষরে পাঠক মেটায় সেই তৃষ্ণা। এতে থেমে আছে সময়,লেখা থাকে ইতিহাস ও সভ্যতার প্রেক্ষাপট।তাইতো বই এর প্রতি পৃষ্ঠায় বুঁদ হয়ে থাকে পাঠক হৃদয়।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ তে প্রকাশিত নতুন বইএর মধ্যে রয়েছে কবিতা গল্প ও উপন্যাস আধিপত্য । তবে পাঠকদের চাহিদা থাকা সত্ত্বে ও ভ্রমণ বিষয়ক গ্রন্থের নেই পর্যাপ্ত সরবরাহ।

পাঠকরা বলেন, যারা ঘুরাঘুরি করে সেই জাতীয় বই, কিন্তু আমি খুজেই পাচ্ছিনা। অনেকে বলেন, যদি ভ্রমণের বই থাকে তবে সেখান থেকে সাধারণ কনসেপ্ট পেতে পারি। আর প্রকাশকরা বলছেন লেখক সঙ্কটের কথা, একইসাথে মানের ব্যাপারে ও রয়েছে প্রশ্ন। প্রকাশকরা বলেন, কবিতার যে বই আসে  গল্পের বই আসে কিন্তু ভ্রমণ না করলে কিভাবে বই লিখবে।

আর লেখকদের অভিযোগ,গল্প উপন্যাসের ভিড়ে উপেক্ষিত থেকে যাচ্ছেন তারা,লেখার মান বাড়াতে প্রয়োজন পৃষ্ঠপোষকতা। তারা বলেন, নিজের পয়সা দিয়েতো আর বই বের করা যাবেনা। লেখককে আমন্ত্রণ করতে হবে।   এদিকে মেলার প্রথম সপ্তাহ পর কাগজে কলমে ভ্রমণ বিষয়ক নতুন বই এর সংখ্যা ১০ টি হলে ও হিসেবের তথ্য নিয়ে বিভ্রান্তিতে বাংলা একাডেমি। তারা বলেন, প্রকাশকরা যখন বই গুলো প্রকাশ করে তারা নতুন স্টলে পৌছে দেয়। তখন রেজিস্টার ভুক্ত করা হয়।

দেশ সীমানার গণ্ডি পেরিয়ে পাঠকদের এ মহোৎসবে নতুন করে জেগে উঠুক প্রিয় বাংলাদেশকে এমনটাই বলছেন আয়োজকরা।

Update: 2017-02-08 09:11:10, Published: 2017-02-08 09:11:10

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে