bpl bpl
বিপিএল দল সূচি ফলাফল পয়েন্ট টেবিল খবর ছবি ভিডিও

ব্যাটিংয়ে বিদেশি, বোলিংয়ে দেশিদের দাপট

bpl-stat

বিপিএলের ষষ্ঠ আসরে ব্যাটিং বোলিংয়ে বাংলাদেশি ক্রিকেটারদের পারফরম্যান্স বেশ নজর কেড়েছে। বিশেষ করে বোলিংয়ে সেরা পাঁচের সবাই জাতীয় দলের। আর ব্যাটিংয়েও সেরাদের কাতারে তামিম ও মুশফিক। টুর্নামেন্টের সেরা তো বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

দারুণ এক ফাইনালের মধ্য দিয়ে শেষ হলো বিপিএলের ষষ্ঠ আসরের। জন্ম নিয়েছে নতুন গল্প। হয়েছে দারুণ সব রেকর্ড। অনেকেই প্রাপ্তি খাতা করেছেন প্রসারিত। অনন্য বিপিএলের তুলনায় বলতে গেলে এবারের আসরে ব্যাটিং বোলিংয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা। আসর শেষে পরিসংখ্যান কিন্তু তাই বলছে।

যদিও, ব্যাটিংয়ের ৫৫৮ রান নিয়ে আসরের শীর্ষ ব্যাটসম্যান রংপুরের রাইলি রুশো। এরপর ফাইনালে ম্যাচ জেতানো সেঞ্চুরি করা তামিম ৪৬৭ রান করে আছেন তালিকার দ্বিতীয় স্থানে। তারপরই আছেন ভাইকিংসের অধিনায়ক দলপতি মুশফিকুর।

তবে, বোলিংয়ে এক তরফা আধিপত্য জাতীয় দলের বোলারদের। যেখানে তালিকার শীর্ষ পাঁচ বোলারদের মধ্যে টুর্নামেন্ট সেরা ক্রিকেটার সাকিবের শিকার ২৩ উইকেট। আগুন ঝরা বোলিং করে তিন ম্যাচ কম খেলে ২২ উইকেট নিয়ে তালিকার দুই নম্বরে স্পিড স্টার তাসকিন আহমেদ। এরপর ২২ উইকেট নিয়ে তৃতীয় স্থানে মাশরাফি ও আকে ম্যাচ বেশি খেলা রুবেল হোসেন। ২০ উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন পেস বোলিং অলরাউন্ডার সাইফুদ্দিন।

এদিকে, বিপিএলের এবারের আসরে সবোর্চ্চ দলীয় স্কোর রংপুরে রাইডার্সের দখলে। চট্টগ্রাম পর্বে চিটাগং ভাইকিংসের বিপক্ষে ৪ উইকেটে ২৩৯ রানের পাহাড়সম স্কোর গড়ে মাশরাফির দল। আসরের সর্বনিম্ন স্কোর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মাত্র ৬৩ রান।

বিপিএলে দামামা শেষ। তবে, আসর শুরুতে যেমন মানশে ছিলো শেষের দিকে দারুণ রং ছড়িয়েছে বিপিএল। বিশেষ করে দেশি ক্রিকেটারদের পারফরম্যান্স উল্লেখ যোগ্য।